International

FBI Report: ৯/১১ হামলায় হাত সৌদি গুপ্তচর ও দূতাবাস কর্মীর, প্রকাশ্যে তদন্ত-নথি

: মার্কিন যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলা সংক্রান্ত তদন্ত নথি প্রকাশ করল ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (FBI)। আর তা প্রকাশের সঙ্গে সঙ্গে শুরু হয়েছে বিতর্ক। এফবিআই নথিতে হামলার নেপথ্যে সৌদি সরকারের হাত থাকার কথা আশঙ্কা করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) নির্দেশের পর গোপন তদন্ত এই নথি প্রকাশ করেছে এফবিআই। 
৯/১১ হামলা নিয়ে ২০১৬ সাল থেকে এফবিআই-র তদন্ত সংক্রান্ত তথ্য রয়েছে এই নথিতে। তাতে বলা হয়েছে, লস অ্যাঞ্জেলসে সন্ত্রাসীদের সহযোগিতা করেছিল সৌদির এক গুপ্তচর ও দূতাবাসের এক কর্মী। জঙ্গিদের যাতায়াতের ব্যবস্থা করে দিয়েছিলেন তাঁরাই। 

ওই নথিতে বলা হয়েছে, হামলার খবর আগে থেকে জানতেন সৌদির দু’জন নাগরিক। বিমান অপহরণকারীদের সাহায্য করেছিলেন লস অ্যাঞ্জেলেসে সৌদি দূতাবাসের এক কর্মী।  আর তখন লস অ্যাঞ্জলেসে পড়াশুনো করতে এসেছিলেন সৌদির এক ছাত্র। তাঁকে গুপ্তচর হিসেবেই দেখছে এফবিআই। অর্থ, আশ্রয় থেকে যাতায়াতের সমস্ত ব্যবস্থাই করেছিলেন তাঁরা। এফবিআই-র অভিযোগ অস্বীকার করেছে সৌদি সরকার। তারা জানিয়েছে, পুরোটাই মিথ্যা। 
নিউইয়র্ক সিটিতে গ্রাউন্ড জিরোয় নিহতদের শ্রদ্ধার্ঘ জানাতে যাওয়ার আগে মার্কিন প্রেসিডেন্টকে তদন্ত-নথি প্রকাশ্যে আনার জন্য চিঠি দেন ৯/১১ হামলায় মৃতদের পরিজনরা। তার পর এক্সিকিউটিভ অর্ডার জারি করেন বাইডেন।
আরও পড়ুন- Afghanistan: পাকিস্তান মান-সম্মান ধুলোয় মিশিয়ে দিয়েছে, ফাঁস তালিবান-মন্ত্রীর অডিয়ো
 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

Back to top button