International

Frankenstein: একটি বইয়ের দাম ১২ লক্ষ ডলার!

: ইংরেজ ঔপন্যাসিক মেরি শেলির ক্ল্যাসিক উপন্যাস ‘ফ্রাঙ্কেনস্টাইন’-এর প্রথম মুদ্রণের একটি কপি প্রায় ১২ লক্ষ ডলারে বিক্রি হল! সম্প্রতি নিউইয়র্কের এক নিলামঘরে বইটি এই রেকর্ড দামে বিক্রি  হয়।
নিলামকারী প্রতিষ্ঠান ‘ক্রিস্টিস’ ওই নিলামের আয়োজন করে। তারা ধারণা করেছিল, বইটি ২ লাখ থেকে খুব বেশি হলে ৩ লাখ ডলারে বিক্রি হতে পারে। কিন্তু তাদের ভুল প্রমাণ করে বইটির একটি কপি ছ’গুণ বেশি দামে, ১১ লাখ ৭০ হাজার ডলারে বিক্রি হয়। বইটির ক্রেতার নাম-পরিচয় সম্পর্কে অবশ্য কিছুই জানায়নি নিলামকারী সংস্থাটি। ‘ফাইন বুকস ম্যাগাজিনে’র মতে, মহিলা লেখকের লেখা কোনো বইয়ের নিলামের ক্ষেত্রে এখনও পর্যন্ত এটিই সর্বোচ্চ বিক্রয়মূল্য।

আরও পড়ুন:  Camel Sculptures: সৌদির পাথুরে উটের বয়স ৮ হাজার বছর!
মেরি শেলি ছিলেন অন্যতম ইংরেজ রোমান্টিক কবি পার্সি বিসি শেলির স্ত্রী। ১৮১৮ সালে মেরি শেলির লেখা বইটির ৫০০ কপির একটি কপি বেনামে ছাপা হয়েছিল। সেই কপিরই একটি ছিল সম্প্রতি নিলামে তোলা এই বইটি।

স্বয়ং পার্সি বিসি শেলি এই বইটির ভূমিকা লিখে দিয়েছিলেন। বইটি উৎসর্গ করা হয়েছিল মেরি শেলির বাবা উইলিয়াম গডউইনকে। তিনি একজন সাংবাদিক ও রাজনৈতিক দার্শনিক ছিলেন। ১৯৮৫ সালে বইটি প্রথম নিলামে তোলা হয়েছিল।
ক্ল্যাসিক এই উপন্যাসটিতে এমন একজন বিজ্ঞানীর কথা বলা হয়েছে, যিনি একজনের মরদেহকে জীবিত করে এমন একটি প্রাণী সৃষ্টি করেছিলেন যেটি পরবর্তী কালে বেপরোয়া হয়ে ওঠে। সময়ের নিরিখে এই ভাবনা অত্যন্ত আধুনিক ছিল সন্দেহ নেই। যে কারণে বইটির মূল  উপজীব্যের প্রতি মানুষের আগ্রহ কখনও কমেনি।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Van Gogh Discovery: পাওয়া গেল বহু দিন ধরে নিঁখোজ থাকা ভ্যান গঘের চিত্রকর্ম!

Back to top button