International

G-7-এর মঞ্চ থেকে তোপ চিনকে, সমালোচনায় ক্ষুব্ধ চিন

: বাইডেন সমালোচনা করলেন চিনের। বিরক্তি প্রকাশ করল চিন। 
জি–৭–এর ( G7 summit) নেতাদের দেওয়া যৌথ বিবৃতি সোমবার প্রত্যাখ্যান করল চিন (china)। বিবৃতিতে মানবাধিকার লঙ্ঘন, বিশেষত সংখ্যালঘু উইঘুর মুসলিম জনগোষ্ঠীর উপর নির্যাতন (abuses against minorities in the Xinjiang)-সহ আরও কিছু ঘটনায় চিনের সমালোচনা করা হয়েছে। এ বিবৃতিকে চিনের অভ্যন্তরীণ বিষয়ে বড় ধরনের হস্তক্ষেপ বলে মনে করেছে চিন। এ বিষয়ে ক্ষোভ জানিয়ে জোটের নেতাদের তার বিরুদ্ধে ‘কুৎসা রটানো’ থেকে দূরে থাকার ডাক দিয়েছে চিন।

আরও পড়ুন: Che: বিপ্লবের বিশ্বপ্রতীক, অথচ প্রথম যৌবন কেটেছে ডাক্তারি করেই
ইংল্যান্ডে সদ্য সমাপ্ত জি–৭ শীর্ষ বৈঠকে চিন নিয়ে আলোচনা চলাকালে নেতারা জিনজিয়াং প্রদেশে উইঘুর (Uyghurs) নির্যাতন ও সেখানে মানবাধিকার (human rights) লঙ্ঘনের ঘটনায় প্রশ্ন তোলেন। সেই সঙ্গে হংকংয়ের স্বায়ত্তশাসন যথাযথ রাখা এবং তাইওয়ান-সহ এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার উপরও জোর দেন তাঁরা। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘চিনের উচিত মানবাধিকার সংক্রান্ত আন্তর্জাতিক বিধিবদ্ধতাকে আরও দায়িত্ব সহকারে মেনে চলা।’ 

এদিকে এই তিন বিষয়ই চিনের সাপেক্ষে খুব স্পর্শকাতর বলে মনে করা হয়। তাই এই বক্তব্য সরাসরি নাকচ করে চিন বলেছে, বিবৃতিতে প্রকৃত অবস্থার বিকৃতি ঘটানো হয়েছে। এতে আমেরিকা-সহ কয়েকটি দেশের অশুভ মনোভাবই প্রতিফলিত হয়েছে।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
আরও পড়ুন: মাশরুম আকৃতির আগুনকুণ্ডলী আকাশে! রাশিয়ার গ্যাস স্টেশনে ভয়াবহ বিস্ফোরণ!

Back to top button