International

Galwan Clashes: সেনা-অবস্থান নিয়ে মতৈক্যের পরেই ভিডিয়ো প্রকাশ চিনের

: সেনা অবস্থান সরানো নিয়ে ইতিবাচক বোঝাপড়া হয়েছে ভারত-চিনের। এর পরই গালওয়ান সংঘর্ষের ভিডিয়ো প্রকাশ চিনের।
কোর কমান্ডার স্তরের বৈঠকে লাদাখের গোগরা থেকে সেনা পিছনোর বিষয়ে একমত হল ভারত ও চিন। এর পরই গত বছরের গালওয়ানের সংঘর্ষের ঘটনার একটি ভিডিয়ো ফুটেজ প্রকাশ করল চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)।

আরও পড়ুন: Wuhan Again: চিনে ফের করোনা, বাড়ছে নমুনা পরীক্ষা
ভিডিয়ো ফুটেজটি প্রকাশ করে বেজিংয়ের দাবি, সেদিনের সংঘর্ষের ঘটনায় চার চিনা সেনার মৃত্যু হয়েছিল। যদিও এই দাবির সত্যতা নিয়ে সন্দিহান থেকেছে ভারতীয় সেনা। প্রকাশিত ফুটেজে দেখা যাচ্ছে, চিনারা উঁচু থেকে ভারতীয় সেনাদের দিকে পাথর ছুড়ছে। গালওয়ান নদীতে (Galwan river) দু’পক্ষের সেনাসংঘর্ষ চলছে। খরস্রোতে ভেসে যেতেও দেখা যাচ্ছে কয়েকজন চিনা সেনাকে।

নয়াদিল্লির তরফে ঘটনার পরেই জানানো হয়েছিল, গলওয়ান উপত্যকার পেট্রোলিং পয়েন্টে সংঘর্ষে বিহার রেজিমেন্টের এক কর্নেল এবং ১৯ জন জওয়ান নিহত হন। চিনের তরফে হতাহতের সংখ্যা আরও বেশি। আমেরিকার গোয়েন্দা রিপোর্টে অন্তত ৩০ জন চিনা সেনার মৃত্যুর কথা জানানো হয়েছিল। কিন্তু এত দিন চিনের তরফে নিহত সেনার সংখ্যা প্রকাশ করা হয়নি।
গত শনিবার লাদাখের (Ladakh) চুসুলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা লাগোয়া অঞ্চলে কোর কমান্ডার স্তরের বৈঠক হল। সেখানেই মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছনো (disengagement) ও সেনা সংখ্যা কমানোর বিষয়ে আলোচনা হয়েছিল।
পরবর্তী পর্যায়ে দেপসাং এলাকা থেকে সেনা পিছনোর বিষয়ে কোর কমান্ডার স্তরের বৈঠকে আলোচনা হতে পারে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Challenge to China: এবার দক্ষিণ চিন সাগরে রণতরী মোতায়েন ভারতের

Back to top button