Technology

iPhone 13: নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে নতুন আইফোনে!

: আগামী মাসে বাজারে আসছে চলেছে আইফোনের ত্রয়োদশ সংস্করণ। তার আগেই আইফোন ১৩-কে (iPhone 13) ঘিরে নানা জল্পনা ছড়িয়েছে। তাতে নয়া সংযোজন করলেন অ্যাপল বিশেষজ্ঞ মিং চি কুও (Ming-Chi Kuo)। তাঁর দাবি, মোবাইল নেটওয়ার্ক না থাকলেও কল করতেে পারবেন আইফোন ১৩-র ব্যবহারকারীরা। বস্তুত লো-আর্থ-অরবিটের স্যাটেলাইট ফোন আনতে চলেছে অ্যাপল (Apple)। 
কোয়ালকম কাস্টমাইজড এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকতে পারে আইফোন ১৩-য় (iPhone 13)। এতে ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে। এর জন্য মার্কিন স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি ‘গ্লোবালস্টার’ সঙ্গে কাজ করতে হবে টেলিকম অপারেটরদের। বলা যায়, গ্লোবালস্টারের উপগ্রহ ব্যবহার করে গ্রাহকদের পরিষেবা দেবে তারা। স্মার্টফোনে স্যাটলাইন সংযোগ নিয়ে আশাবাদী অ্যাপল (Apple)। এই সংক্রান্ত গবেষণাও করছে তারা। 

এখনও পর্যন্ত কোনও স্মার্টফোনে স্যাটেলাইট কলের সুবিধা নেই। অ্যাপল ছাড়াও একাধিক সংস্থা এনিয়ে কাজ করছে। শোনা যাচ্ছে, ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করতে পারে আইফোন ১৩। চারটি মডেল থাকতে পারে। আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স ও আইফোন ১৩ মিনি। ডিসপ্লে  মিনি ভার্সনের ৫.৪ ইঞ্চি ও প্রো ভার্সনের ৬.১ ইঞ্চি হতে পারে। 
আরও পড়ুন- Amazon-এর এই ‘গোপন’ ওয়েবসাইটে অর্ধেরও কম দামে পাওয়া যায় সামগ্রী, রইল বিস্তারিত
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

Back to top button