International

Lost Engine… Mayday… বিমান ভেঙে পড়ার ঠিক আগের মুহূর্তে কী বলেছিলেন পাইলট

করাচি: ভয়াবহ দুর্ঘটনা পাকিস্তানে। প্রায় ১০০ জনকে নিয়ে ভেঙে পড়ল বিমান। চারপাশে শুধু ধোঁয়া ছাড়া আর কিছু দেখা যাচ্ছে না। বহু মৃত্যুর আশঙ্কা রয়েছে। তবে এখনও পর্যন্ত পাকিস্তানের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।
অবতরণের ঠিক আগে ওই পাইলট জানা যে ইঞ্জিনের নিয়ন্ত্রণ হারিয়েছেন তিনি। এটিসি বা এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে তাঁর শেষ যে কথোপকথন শোনা যাচ্ছে, তাতেই জানা যাচ্ছে সেকথা। একটি অডিও রেকর্ডিংয়ে ওই বার্তা পাওয়া গিয়েছে।
করাচিতে অবতরণ করার কথা ছিল বিমানটির। তার ঠিক আগে তিনি এটিসি-কে উদ্দেশ্য করে বলেন, “lost engine”. এরপরই এটিসি থেকে তাঁকে জিজ্ঞাসা করা হয় যে তিনি “belly landing” করছেন কিনা, অর্থাৎ ল্যান্ডিং গিয়া ছাড়া ল্যান্ডিং করা সম্ভব কিনা।
কয়েক মুহূর্ত পাইলটের দিক থেকে কিছু শোনা যায়নি। এরপরই, mayday কল করতে শোনা যায় তাঁকে, অর্থাৎ চরম বিপদে যে কল করা হয়। পাইলটকে বলা হয় যে করাচিতে দু’দিনের রানওয়েই খোলা আছে। এরপর ওই পাইলট কি বলেন, তা আর শোনা যায়নি।
পাকিস্তানর এয়অরলাইনসের সিইও এয়ার ভাইস মার্শাল আরশাদ মামিক একটি ভিডিও মেসেজে বলেন, প্রযুক্তিগত সমস্যা ছিল। দু’দিনের রানওয়েই ল্যান্ডিং-এর জন্য খোলা ছিল। কিন্তু পাইলট ফের ঘুরে নতুন করে ল্যান্ডিং করার চেষ্টা করেন।
ঠিক কী রয়েছে ওই অডিও ক্লিপে?
ATC: …8303, Approach. [This is the ATC calling out to the plane and identifying itself as the approach control] Pilot: Ji, sir. [Yes, sir] ATC: Uh, appear to be turning left.

Pilot: Uh, we are proceeding direct, sir, we have lost engine.

ATC: Confirm you are carrying out belly landing?
Pillot: [Inaudible]Brief pause] ATC: … runway available to land at two-five. [Two-five is the runway identifier] Pilot: Roger.
[Brief pause] Pilot: Sir, mayday, mayday, mayday, Pakistan 830… 3.
ATC: Pakistan 8303, roger sir, both runways available to land.
— Audio ends —

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close