International

Mehul Choksi: ‘ভারতেরই নাগরিক চোকসি’, ‘নিষিদ্ধ অভিবাসী’ ঘোষণা Dominica এর

: মেহুল চোকসি (Mehul Choksi) ভারতের নাগরিক সে কথা গতকালই স্বীকার করেন ডমিনিকার (Dominica) প্রধানমন্ত্রী রুজভেল্ট স্কিরিট। আর এবার পলাতক এই হিরে ব্যবসায়ীকে ‘নিষিদ্ধ অভিবাসী’ (Prohibited Immigrant) ঘোষণা করল ডমিনিকা প্রশাসন। এদিকে অ্যান্টিগার প্রশাসনও সে দেশে তাঁর নাগরিকত্বের কথা অস্বীকার করে। এর ফলে ভারত ছাড়া নাগরিকত্বের (Citizenship) কোনো ঠিকানাই রইল না মেহুল চোকসির। বৃহস্পতিবার ডমিনিকার এই ঘোষণায় ভারতে চোকসির (Mehul Choksi) বিরুদ্ধে চলা তদন্তের পথ আরও মসৃণ হল বলেই মনে করা হচ্ছে।
পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB Scam) ঋণখেলাপি মামলায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী মেহুল চোকসি (Mehul Choksi) ভারত থেকে পালিয়ে ২০১৮ সালে অ্যান্টিগায় আশ্রয় নেন। সে দেশের নাগরিকত্বও নিয়েছিলেন। গত ২৩ মে হঠাৎই নিখোঁজ হন। জলি হারবার থেকে পালিয়ে কিউবা যাওয়ার তালে ছিলেন বলে জানা যায়। কিন্তু সেখানেই মেহুলকে ধরে ফেলে ডমিনিকার পুলিস। যদিও চোকসির আইনজীবীর দাবি, বান্ধবী বারবারা জারাবিকাই চোকসিকে অপহরণ করে নিয়ে গিয়েছিলেন ডমিনিকায়।

আরও পড়ুন: Barbara Jabarica:কে এই দূর দ্বীপবাসিনী রহস্যময়ী সুন্দরী?
ডমিনিকায় চোকসি বেআইনি অনুপ্রবেশ করেছিলেন কিনা তা নিয়ে হাইকোর্টে মামলা চলছিল। সেই মামলার রায়েই আজ চোকসিকে ‘নিষিদ্ধ অভিবাসী’ ঘোষণা করল ডমিনিকা প্রশাসন। আর এর জেরে চোকসির তরফে যে অপহরণের তত্ত্ব সামনে আনা হচ্ছিল তা কার্যত খারিজ হয়ে গেল। ভারতে চোকসির প্রত্যপর্ণেও আজকের ঘোষণা বেগ দেবে বলেই মত আন্তর্জাতিক মহলের।   
আরও পড়ুন: হাঁটতে বেড়িয়ে সপাটে চড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট Emmanuel Macron
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Back to top button