Life Style

Nasal Spray Covid Vaccine: প্রচলিত করোনা টিকার থেকে বেশি সুরক্ষা নাকের স্প্রেতে? তেমনই বলছে গবেষণা

– নাকে স্প্রে করে করোনা প্রতিষেধক নেওয়ার গবেষণা অনেকদূর এগিয়েছে। টিকার কার্যকারিতা প্রসঙ্গে গবেষণা বলছে যে, নাকে স্প্রে অনেক বেশি কার্যকারী হয়ে উঠতে পারে।এই ধরণের প্রতিষেধকের মাধ্যমে ভবিষ্যতে সংক্রমণের হারও কমতে পারে।
 

গোটা পৃথিবী জুড়ে চলছে করোনা টিকাকরণ পদ্ধতি। কিন্তু বারবার বিতর্ক হয়েছে টিকাকরণ পদ্ধতি নিয়েও। কারণ, বিজ্ঞানীরা চাইছেন, টিকাকরণ আরও দ্রুততর হোক। তাতে বাধা হয়ে দাঁড়াচ্ছে বর্তমান টিকাকরণ পদ্ধতি।তাই গবেষকদের মতে, অনেক সহজে দ্রুত নাকে স্প্রে-র মাধ্যমে করোনা টিকাকারণ করা সম্ভব।
তবে কি শুধু পদ্ধতিকে সরল করার জন্য নাকে স্প্রে-র মাধ্যমে টিকাকরণের প্রসঙ্গ উঠছে। না, তা নয়। কারণ গবেষকদের মতে, এই টিকা নিলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেকটাই কমছে। বর্তমানে যে ধরনের টিকা দেওয়া হচ্ছে, তা নেওয়ার পরেও কোভিড ছড়ানোর আশঙ্কা একেবারে বন্ধ হয়ে যাচ্ছে না। কিন্তু এই নতুন টিকায় প্রায় তেমনই হতে পারে। এছাড়াও নাকে স্প্রে দুটো ডোজও নিতে হবে না। মাত্র একটা ডোজই যথেষ্ট, বলে জানাচ্ছেন গবেষকরা।
আরও পড়ুন: একটি ডোজে ‘ভুয়ো সুরক্ষা’ তৈরি হচ্ছে দেহে! টিকা নিয়ে চাঞ্চল্যকর তথ্য
পরীক্ষা চলছে এই টিকার উপরে। অন্যান্য প্রাণীর উপরে টিকার প্রভাব ইতিবাচক। মানুষের উপর টিকার পরীক্ষার ফল ইতিবাচক হলেই বাজারে আসবে এই টিকা। গবেষকরা আরও বলছেন যে, পোষ্যদের উপর এই টিকার প্রভাব ভাল হতে পারে।

Back to top button