International

Nobel Economics Prize: প্রাকৃতিক অভিজ্ঞতালব্ধ গবেষণায় নোবেল তিন মার্কিন অর্থনীতিবিদকে

: ২০২১ সালে অর্থনীতিতে নোবেল পেলেন মার্কিন মুলুকের তিন অর্থনীতিবিদ- ডেভিড কার্ড, জোসুয়া ডি অ্য়াঙ্গরিস্ট ও গুইডো ডব্লু ইমবেনস (David Card, Joshua D Angrist, Guido W Imbens)। পুরস্কারের একটা অংশ পাচ্ছেন ডেভিড কার্ড, বাকি অংশ যৌথভাবে পাবেন অ্যাঙ্গরিস্ট এবং ইমবেনস। ‘প্রাকৃতিক অভিজ্ঞতালব্ধ’ গবেষণার জন্য মনোনীত করা হয়েছে এই ত্রয়ীকে। দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সের জানিয়েছে, অর্থনৈতিক বিজ্ঞানকে পুনর্নির্মাণ করেছে তাঁদের অভিজ্ঞতালব্ধ গবেষণা।                   
সুইডিশ অ্যাকাডেমি বিবৃতি দিয়ে জানিয়েছে, শ্রম বাজারের নতুন দিক দেখিয়েছেন ডেভিড কার্ড, জোসুয়া ডি অ্য়াঙ্গরিস্ট ও গুইডো ডব্লু ইমবেনস (David Card, Joshua D Angrist, Guido W Imbens)। প্রাকৃতিক অভিজ্ঞতার ভিত্তিতে কারণ ও ফলাফল জানা সম্ভব বলে দেখিয়েছেন তাঁরা। এর পাশাপাশি অভিবাসনের কারণে মাইনে ও কর্মসংস্থানের উপরে কতটা প্রভাব পড়ে? শিক্ষা দীর্ঘায়িত হলে ভবিষ্যতের আয় কীভাবে প্রভাবিত হতে পারে? নোবেল প্রাপকরা প্রাকৃতিক অভিজ্ঞতার ভিত্তিতে সে সব প্রশ্নের উত্তর খুঁজেছেন। 

মেডিসিন বা অন্যান্য বিজ্ঞানের মতো ক্লিনিকাল ট্রায়াল করতে পারেন না অর্থনীতিবিদরা। বরং প্রাকৃতিক অভিজ্ঞতাকে ব্যবহার করে বাস্তব  জীবনের পরিস্থিতির উপরে গবেষণা করেন। যা অন্যান্য সামাজিক বিজ্ঞানে ব্যবহৃত হচ্ছে। চেয়ার অব ইকনমিক সায়েন্সেস প্রাইজ কমিটির পিটার ফ্রেডিকসনের কথায়,”গুরুত্বপূর্ণ সাধারণ প্রশ্নগুলির উত্তর দিয়েছে এই গবেষণা। যা সমাজের জন্য অত্যন্ত উপকারি।”     
আরও পড়ুন- Lakhimpur Kheri: আদালতের নির্দেশে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে আশিস মিশ্রর পুলিসি হেফাজত
 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Back to top button