International

North Korea: Uranium enrichment করছে উত্তর কোরিয়া, বাড়াচ্ছে পারমাণবিক শক্তি

নিজস্ব প্রতিনিধি: সাম্প্রতিক স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, উত্তর কোরিয়া তাদের পারমাণবিক শক্তি বাড়ানোর জন্য uranium enrichment plant বানানো শুরু করেছে। তাদের Yongbyon প্ল্যাটের পাশেই এই প্লান্ট বানানো শুরু করেছে তারা। 
১লা সেপ্টেম্বরের ছবিতে দেখা গেছিল এই অঞ্চলকে তারা গাছ কেটে পরিষ্কার করেছে নির্মাণের উপযোগী করেছে। ১৪ই সেপ্টেম্বরের ছবিতে আরো পরিষ্কার ভাবে বোঝা যায় তারা এখানে দেওয়াল তুলে নির্মাণ কাজ শুরু করে দিয়েছে। এই নতুন প্লান্ট প্রায় ১০০০ স্কোয়ার মিটার জায়গা জুড়ে তৈরী হয়েছে। এর মধ্যে প্রায় ১০০০টি অতিরিক্ত centrifuge থাকতে পারে। এর সাহায্যে প্রায় ২৫% বেশি enriched uranium উৎপাদন করতে পারবে তারা। 

আরও পড়ুন: Telegram: রাশিয়ার নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ, টেলিগ্রাম থেকে সরানো হল “Smart Voting” bot 
Yongbyon-কে নিজেদের পারমাণবিক কার্যক্রমের প্রাণকেন্দ্র বলে মনে করে উত্তর কোরিয়া। ২০১৯ সালে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর সাথে এক বৈঠকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট Kim Jong Un জানান, যদি উত্তর কোরিয়াকে বেশিরভাগ নিষেধাজ্ঞা থেকে মুক্তি দেওয়া হয় তাহলে তারা এই পারমাণবিক কর্মযজ্ঞ সম্পূর্ণ রূপে বন্ধ করে দেবে। কিন্তু আমেরিকা এই প্রস্তাবে রাজি হয়নি। তাদের মনে হয়েছিল এর মাধ্যমে উত্তর কোরিয়া সীমিত পারমাণবিক নিরস্ত্রীকরণ করতে চাইছে। 
শেষ কিছু সপ্তাহে উত্তর কোরিয়া ব্যালিস্টিক এবং ক্রুজ মিসাইল পরীক্ষা করেছে। এর মাধ্যমে তারা জাপান এবং দক্ষিণ কোরিয়ার উপর আক্রমণের ক্ষমতার আরোও বিস্তার করেছে বলে মনে করা হচ্ছে। এই দুই জায়গায় আমেরিকার ৮০,০০০ সৈন্য উপস্থিত রয়েছে।  বানানোর ক্ষেত্রে ব্যবহার করা হয় উরেনিয়াম এবং প্লুটোনিয়াম। কিছুদিন আগের ছবিতে দেখা গেছে উত্তর কোরিয়া তাদের অন্যান্য প্লান্টে যুদ্ধের উপযোগী প্লুটোনিয়াম উৎপাদনের কাজও শুরু করেছে।
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Back to top button