International

Rope Walker: নীচে নদী! সরু দড়ির উপর দিয়ে ৬০০ মিটার হাঁটলেন যুবক

: শ্বাসরুদ্ধকারী এক দৃশ্যের সাক্ষী থাকল প্যারিস। সেখানে মাটি থেকে ৭০ মিটার বা ২৩০ ফুট উপরে দড়ির উপর দিয়ে হাঁটলেন এক যুবক। দু-তিন মিটার নয়, ৬০০ মিটার (দুই হাজার ফুট)!
ফ্রান্সের ‘ঐতিহ্য দিবসে’ শ্বাসরুদ্ধকর এই দৃশ্যের অবতারণা করেন নাথান পলিন নামের বছর সাতাশের এক তরুণ। তিনি একজন পেশাদার টাইটরোপ ওয়াকার। মাত্র ২.৫ সেন্টিমিটার মোটা একটি দড়ির উপর দিয়ে তিনি ৬০০ মিটার দীর্ঘ পথ হেঁটেছেন! দড়ির এক প্রান্ত আইফেল টাওয়ারের সঙ্গে বাঁধা ছিল, অন্য প্রান্ত বাঁধা ছিল শাইলো থিয়েটারের সঙ্গে। নীচ দিয়ে বইছে শেন নদী।

আরও পড়ুন: Frankenstein: একটি বইয়ের দাম ১২ লক্ষ ডলার!
যাতে দুর্ঘটনা না ঘটে এজন্য  ব্যবস্থাও নেওয়া ছিল। পলিনের শরীরে বাঁধা ছিল আর একটি দড়ি। যেটি মূল দড়ির সঙ্গে যুক্ত ছিল। কোনো কারণে তাঁর পা ফসকালেও যেন বিপদ না ঘটে। ৬০০ মিটারের ওই দড়ি-পথ পাড়ি দিতে পলিনকে মাঝেমধ্যে বিশ্রামও নিতে হয়েছে। বিশ্রাম তিনি নিয়েছেন কখনও দড়ির উপর বসে কখনও শুয়ে।

কাজটা কঠিন ছিল, স্বীকার করেছেন পলিন। তিনি বলেন, এভাবে ৬০০ মিটার পথ হাঁটা মোটেও সহজ ছিল না। এর জন্য প্রয়োজন গভীর মনোযোগ। পাশাপাশি মানসিক চাপ সামলানো ও সংশ্লিষ্ট আরও অনেক কিছু বিষয়কে নিয়ন্ত্রণ করার ক্ষমতা থাকা জরুরি। ২০১৭ সালেই অবশ্য ফ্রান্সের এই ‘ঐতিহ্য দিবসে’ই দড়ির উপর হেঁটে শেন নদী পেরিয়ে রেকর্ড গড়েছিলেন পলিন।
ইউরোপজুড়ে প্রতি বছরই সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে ‘ঐতিহ্য দিবস’ পালন করা হয়। এ সময় দর্শনার্থীদের জন্য ঐতিহ্যবাহী সব জিনিস উপভোগের ব্যবস্থা করা হয়। পলিনের এই দড়ি-হাঁটা ছিল তেমনই ঐতিহ্যবাহী এক ব্যাপার। দর্শনার্থীরা তা উপভোগ করেছেন, করতালি দিয়ে তাঁকে বিপুল উৎসাহও জুগিয়েছেন এবং তাঁকে জানিয়েছেন উষ্ণ অভিনন্দন।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন:  Hawaii: ৩৭ বছর আগের বোতল-বার্তা পাওয়া গেল ৪৩৫০ মাইল দূরে!

Back to top button