International

Saudi Arabia: ভিন্ন মতাবলম্বীদের উপর দমন-পীড়ন বেড়েছে: Amnesty

: মুক্তমনের, মুক্ত ভাবনার চর্চা সর্বত্রই বাধাপ্রাপ্ত। আধুনিক জগৎও যেন সেই প্রাচীন সংস্কারাচ্ছন্ন জগতের মতোই হয়ে পড়ছে!
সৌদি সরকার ভিন্নমতাবলম্বী ও মানবাধিকারকর্মীদের উপর দমন-পীড়ন বাড়িয়েছে বলেই জানাল আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মঙ্গলবার মানবাধিকার সংস্থাটি বলেছে, গত বছর জি-২০ শীর্ষ সম্মেলনে বিষয়টি নিয়ে বিশদ আলোচনা হলেও সৌদি সরকার পুনরায় একই কাজ করে চলেছে।

আরও পড়ুন: Galwan Clashes: সেনা-অবস্থান নিয়ে মতৈক্যের পরেই ভিডিয়ো প্রকাশ চিনের
অ্যামনেস্টির (Amnesty International) এক প্রতিবেদনে বলা হয়, সৌদি সরকার (Saudi Arabia) গত বছরের শেষ দিকে জি-২০ সম্মেলনে সভাপতিত্ব করলেও ছ’মাস ধরে দেশটি মানবাধিকারকর্মী (Human Rights Defenders) ও ভিন্ন মতাবলম্বীদের মৃত্যুদণ্ড (Death Sentence) দিচ্ছে। সংস্থাটির দাবি, সৌদি রাজতন্ত্র অন্তত ১৩ জনকে মৃত্যুদণ্ড বা কারাদণ্ড দিয়েছে। যাঁদের মধ্যে অনেকের বিচারই একটা অস্বচ্ছ প্রক্রিয়ার মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে দাবি। 

অ্যামনেস্টি আরও জানায়, ২০১৯ সালের চেয়ে ২০২০ সালের মৃত্যুদণ্ডের সংখ্যা ৮৫ শতাংশ কমেছে। কিন্তু তার পরেও এ বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত দেশটিতে অন্তত ৪০ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে!
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Kabul Blast: আফগান প্রতিরক্ষা মন্ত্রীর বাড়ির কাছেই বিস্ফোরণ, আতঙ্ক

Back to top button