International

South Africa: দক্ষিণ আফ্রিকায় আগুন, লুঠতরাজ, দাঙ্গা; থামছে না হিংসা, মৃত ২১২

: গ্রেফতার হয়েছেন দেশের প্রেসিডেন্ট। আর তার পরেই প্রেসিডেন্টের সমর্থনে দেশ জুড়ে লুঠতরাজ, হিংসা, দাঙ্গা। ভয়াবহ পরিস্থিতি দক্ষিণ আফ্রিকায়। নেমেছে সেনা। 
প্রাক্তন প্রেসিডেন্ট জেকব জুমার গ্রেপ্তারির পর থেকেই দক্ষিণ আফ্রিকায় (South Africa) দেশ জুড়ে শুরু হয়েছে অশান্তি। লেগেছে দাঙ্গা। দাঙ্গায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২০০-র বেশি মানুষের।

সাউথ আফ্রিকার মন্ত্রী Khumbudzo Ntshavheni জানিয়েছেন, দেশ জুড়ে চলা হিংসাত্মক বিক্ষোভের জেরে দক্ষিণ আফ্রিকায় প্রাণ হারিয়েছেন ২১২ জন। দেশটির উপকূলবর্তী KwaZulu-Natal প্রদেশে শুক্রবার মৃত্য হয়েছে ৮০ জনের। সব মিলিয়ে সেখানে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ১৮০ জন। পার্শ্ববর্তী গাউতেঙ্গ প্রদেশে হিংসার বলি কমপক্ষে ৩২ জন। 
আরও পড়ুন: kidnapped: অপহৃত Afghan ambassador-এর কন্যার উপর করা হয় অত্যাচারও! পাকিস্তানের উপর ক্ষুব্ধ আফগানিস্তান

হিংসার ঘটনায় এখনও পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে প্রায় আড়াই হাজার অভিযুক্তকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন হয়েছে অন্তত ২৫ হাজার সেনা। যদিও তা সত্ত্বেও দাঙ্গাকারীদের বাগে আনতে বেগ পেতে হচ্ছে প্রশাসনকে।
 
২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার  প্রেসিডেন্ট ছিলেন জেকব জুমা (Jacob Zuma)। বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলনের অন্যতম মুখ ছিলেন তিনি। কৃষ্ণাঙ্গদের মধ্যে জুমার জনপ্রিয়তা বিস্তর। তবে শাসনকালে দুর্নীতির কয়েকটি অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে তদন্তে নামে দক্ষিণ আফ্রিকা প্রশাসন। আদালত তাঁকে সশরীরে হাজিরা দিতে নির্দেশ দেয়। জুমা তা অমান্য করেন। এর পরই আদালত অবমাননার জেরে ১৫ মাসের কারাদণ্ড দেওয়া হয় তাঁকে। এর পরেই দেশ জুড়ে ছড়িয়ে পড়ে হিংসা। অগ্নিগর্ভ পরিস্থিতি দক্ষিণ আফ্রিকায়। 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: শান্তির খোঁজে দোহায় বৈঠকে আফগান সরকার ও তালিবান

Back to top button