International

Taliban: আমেরিকার জন্যই এই অবস্থা, আফগান প্রেসিডেন্ট

: গৃহযুদ্ধে জর্জরিত আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য আমেরিকাকেই দায়ী করলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ ঘানি।
তালিবান প্রশ্নে আফগান প্রেসিডেন্ট (The Afghan president) সোমবারই আমেরিকাকে দোষারোপ করলেন। তিনি বললেন, আফগানিস্তানে তালিবান জিতলে বিশ্বের কপালে দুঃখ আছে। আমেরিকার আচমকা সেনা (American troops) প্রত্যাহারের জন্যই আজ দেশের এই অবস্থা বলে তোপ দাগেন তিনি। সোমবার আফগানিস্তানের সংসদে দেওয়া ভাষণে দেশের বর্তমান অবস্থার জন্য পরোক্ষে আমেরিকাকেই দায়ী করেন প্রেসিডেন্ট ঘানি। 

আরও পড়ুন: Wedding Cake: চার্লস-ডায়ানার বিয়ের কেকের টুকরা উঠতে চলেছে নিলামে
যদিও Ashraf Ghani আশ্বাস দিয়েছেন, আগামী ছ’মাসের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার মতো পরিকল্পনা সরকারের হাতে রয়েছে। ঘানি বলেন, আফগানিস্তান থেকে আচমকা আন্তর্জাতিক সেনাদের চলে যাওয়ার সিদ্ধান্তে এহেন পরিস্থিতি তৈরি হয়েছে। বিগত তিন মাস ধরে আমরা একটা অপ্রত্যাশিত পরিস্থিতির সম্মুখীন হয়েছি। তবে আগামী ছ’মাসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পরিকল্পনা রয়েছে আমাদের। 

ঘানি আরও বলেন, অন্য জেহাদি সংগঠনগুলির সঙ্গে সম্পর্ক বজায় রাখছে তালিবান। মহিলা ও সমাজকর্মীদের উপরও হামলা চালিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠনটি। শান্তিচুক্তি একরকম বিফল হয়েছে বলেই মনে করছেন প্রেসিডেন্ট ঘানি।
নির্দিষ্ট সময়ের আগেই প্রায় ৯৮ শতাংশ মার্কিন সেনা সরিয়ে ফেলেছে আমেরিকা। আর মার্কিন সেনা সরতেই দেশটির প্রায় ৮০ শতাংশ এলাকা দখল করার দাবি করল তালিবান (Taliban)। আফগান সেনাও পালটা হামলা চালিয়ে এলাকা পুনরুদ্ধারের চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছে কাবুল প্রশাসন। ফলত যুদ্ধ পরিস্থিতি চলছে সেখানে।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Corona-Mystery: করোনা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছিল চিনের ল্যাবে, দাবি করল US Republicans

Back to top button