International

Tall Tales: ক্রমশ বেঁটে হচ্ছে ডাচেরা

: গড় উচ্চতায় বিশ্বের সব চেয়ে লম্বা মানুষদের দেশ কোনটি? নেদারল্যান্ডস। গড় উচ্চতায় ডাচরা বিশ্বের সব চেয়ে লম্বা জাতি। 
কিন্তু সম্প্রতি তাদের এ খ্যাতিতে কিছুটা টান পড়তে চলেছে। কারণ, সাম্প্রতিক তথ্য বলছে, নেদারল্যান্ডসের মানুষ দিন-দিন বেঁটে হয়ে যাচ্ছে!

আরও পড়ুন: Afghanistan: জালালাবাদে ফিরল লাদেনের দুই ‘Black Guard’ কমান্ডার, প্রশিক্ষণ দিচ্ছে Taliban-কে
গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বলছে, বর্তমানে বিশ্বের সব চেয়ে লম্বা মানুষটি হলেন তুরস্কের সুলতান কোসেন। তাঁর উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। আর এযাবৎকালের সব চেয়ে লম্বা মানুষ ছিলেন প্রয়াত মার্কিন নাগরিক রবার্ট ওয়াডলো। তাঁর উচ্চতা ছিল ৮ ফুট ১১ ইঞ্চির মতো। তবে দেশ বা জাতির দিক থেকে নেদারল্যান্ডসের মানুষই সব চেয়ে বেশি লম্বা হন। 

নেদারল্যান্ডস সমীক্ষা থেকেই জানা গিয়েছে, তাদের বর্তমান প্রজন্ম আগের প্রজন্ম থেকে বেঁটে হয়ে যাচ্ছে। ১৯৮০ সালে জন্ম নেওয়া ডাচদের চেয়ে ২০০১ সালে জন্ম নেওয়া ডাচরা গড় উচ্চতায় খাটো। বর্তমানে ১৯ বছর বয়সী ডাচ তরুণদের গড় উচ্চতা ৬ ফুট, আর তরুণীদের উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। ১৯৮০ সালে জন্ম নেওয়া ব্যক্তিরা তারুণ্যে পা দেওয়ার পর যে উচ্চতার অধিকারী হয়েছিলেন, তাঁদের তুলনায় ২০০১ সালে জন্ম নেওয়া তরুণরা গড়ে ০.৩৯ ইঞ্চি বেঁটে। মেয়েদের ক্ষেত্রে উচ্চতার এই পার্থক্য ০.৫৫ ইঞ্চির মতো। এই গবেষণায় নেদারল্যান্ডসের ১৯ বছর থেকে ৬০ বছর বয়সী ৭ লাখ ১৯ হাজার ব্যক্তির তথ্য বিশ্লেষণ করা হয়েছে।
২০০০ সালের পর থেকে, অর্থাৎ নতুন শতাব্দীতে এসে নেদারল্যান্ডসের নাগরিকদের গড় উচ্চতা কমতে শুরু করেছে। কী কারণে এরকম হচ্ছে? এই অবস্থার জন্য গবেষকেরা অভিবাসন ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে দায়ী করেছেন। তবে গড় উচ্চতা কমে গেলেও এখনও বিশ্বের লম্বা জাতির খ্যাতি তারাই ধরে রেখেছে।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Solar Storm: এই ঝড় পৃথিবীতে পৌঁছতে সময় নিতে পারে ১৩ ঘণ্টা থেকে ৫ দিন!

Back to top button