International

UK: কোভিডের বুস্টার ডোজ, পাবেন পঞ্চাশের উর্দ্ধে মানুষজন

: ব্রিটেনের expert advisory panel জানিয়েছে ৫০ বছরের বেশি বয়সীদের জন্য কোভিডের বুস্টার ডোজ নেয়া জরুরি। এছাড়াও ফ্রন্টলাইনে থাকা স্বাস্থকর্মীদেরও বুস্টার ডোজ নেওয়ার কথা জানিয়েছে তারা। 
Joint Committee on Vaccination and Immunisation’s জানিয়েছে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার ৬ মাসের মধ্যে এই বুস্টার ডোজ নিলে তা সবথেকে বেশি কার্যকরী হবে। কোভিশিল্ড ছাড়াও ফাইজার এবং মডার্নার ডোজও এই ক্ষেত্রে কার্যকরী বলে জানিয়েছে তারা। তারা আরও জানিয়েছে খুব তাড়াতাড়ি এই ডোজ পাওয়ার অর্থ নেই কারণ মানুষের এখনও উচ্চ স্তরের সুরক্ষা রয়েছে এবং আমরা যেমন প্রথম এবং দ্বিতীয় ডোজের ব্যবধানের ক্ষেত্রেও দেখেছি, খুব তাড়াতাড়ি মানুষের এই ডোজের প্রয়োজন নেই। 

আরও পড়ুন: Afghanistan: সব পক্ষের সহমত ছাড়া কাবুল বিমানবন্দরের দায়িত্ব নেবে না Qatar
ইংল্যান্ডের ডেপুটি চিফ মেডিকেল অফিসার, প্রফেসর Jonathan Van-Tam জানিয়েছেন খুব তাড়াতাড়ি তারা এই বুস্টার ডোজের ব্যবস্থা করতে পারবেন এবং গণ ভ্যাকসিনেশন কেন্দ্র এবং জিপি গুলিতে এই ডোজ দেওয়া হবে। ইংল্যান্ডে ভ্যাকসিন খুব কার্যকরী হলেও আসন্ন শীতকালে মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন Van-Tam। 
ইংল্যান্ড ছাড়াও ওয়েলস JCVI-এর এই সুপারিশ মেনে বুস্টার ডোজ দেওয়ার প্রস্তুতি শুরু করেছে। আসন্ন শীতকালে কোভিড প্রতিহত করার পরিকল্পনা খুব তাড়াতাড়ি প্ৰকাশ পাবে বলে জানা গেছে যেখানে মাস্কের ব্যবহার এবং ওয়ার্ক ফ্রম হোম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে। 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Back to top button