International

United States: তালিবান এবং হাক্কানির আশ্রয়দাতা পাকিস্তান, মার্কিন কংগ্রেসে জানালেন ব্লিঙ্কেন

: আমেরিকার Secretary of State এন্থনি ব্লিঙ্কেন আফগানিস্তানের নতুন তালিবান সরকারের বৈধতা স্বীকার না করার আহ্বান জানিয়েছেন পাকিস্তানকে। মার্কিন কংগ্রেসকে তিনি জানিয়েছেন আফগানিস্তানের জঙ্গিদের সাহায্য করেছে ইসলামাবাদ। 
আফগানিস্তানে তালিবানের বিজয় সম্পর্কে মার্কিন কংগ্রেসের সামনে সাক্ষ্য দিতে গিয়ে তিনি জানান আমেরিকার প্রাধান্য ছিল যারা আফগানিস্তান ছেড়ে বেরোতে চান তাদেরকে বেরোতে সাহায্য করা এবং সেখানে মহিলা ও সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করা। তিনি আরও জানান পাকিস্তানের উচিত আন্তর্জাতিক মহলের হন্যে সামঞ্জস্য রেখে সেই লক্ষে কাজ করা। ব্লিঙ্কেনের মতে পাকিস্তানের নীতি বিভিন্ন ক্ষেত্রে আমেরিকার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এবং কার্যত তালিবানের সাহায্য করে। পাকিস্তান অনেক ক্ষেত্রে তালিবান এবং হাক্কানি নেটওয়ার্কের সদস্যদের আশ্রয় দেয়। হাক্কানি নেটওয়ার্ক আমেরিকায় সন্ত্রাসবাদী সংগঠন বলে চিহ্নিত। 

আরও পড়ুন: London: স্পাই ক্যামেরায় তোলা হয় ছবি, ধৃত মেট্রোপলিটন পুলিস আধিকারিক  
ডেমোক্র্যাটিক সদস্য জোয়াকিন কাস্ত্রো পাকিস্তানের সমালোচনা করে বলেন আমেরিকার উচিত NATO-r অন্যতম মূল non-NATO সহযোগী হিসেবে পাকিস্তানের নাম সরিয়ে দেওয়া। যার ফলে পাকিস্তান আর আমেরিকার সমরাস্ত্র ব্যবহার করতে পারবেনা। পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সঙ্গে তালিবানের যোগাযোগ প্রায় ১৯০ সাল থেকে। ১৯৯৬ সালের তালিবান সরকারকে বৈধতা দেওয়া ৩টি দেশের মধ্যে একটি ছিল পাকিস্তান। তালিবান সরকারের শাসনে নারী অধিকার খর্বের মাত্রা এক অন্য পর্যায়ে পৌঁছে যায়। ২০০১ পরবর্তী সময়ে পাকিস্তান সরাসরি আমেরিকার সন্ত্রাসবিরোধী কার্যকলাপের সহযোগিতা শুরু করে। 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Back to top button