Doctor Tips

Vaccine-র দ্বিতীয় ডোজ নেওয়ার পরও Corona আক্রান্ত NRS-র প্রশাসনিক আধিকারিক

: ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পরও করোনা আক্রান্ত স্বাস্থ্য কর্মী। Covishield vaccine  নিয়েছিলেন নীলরতন সরকার হাসপাতালের এক প্রশাসনিক আধিকারিক। কিন্তু লাভ হল না। শরীরে তৈরিই হল না অ্যান্টিবডি। তাহলে এটি কীরকম অ্যান্টিজেন? কেন কাজ করল না তাঁর শরীরে? উঠছে প্রশ্ন। 
প্রথম সারির কর্মী, তাই প্রথম দফাতেই করোনা দমনে Covishield vaccine নিয়েছিলেন তিনি। এরপর ২৮ দিনের ব্যবধানে দ্বিতীয় ডোজও নিয়ে ছিলেন তিনি। কিন্তু ১ মাস কেটে যাওয়ার পর ফের স্বাদ হারান ওই কর্মী। জ্বর জ্বর অনুভব করেন গতকাল (শনিবার)। তখন বাকি ডাক্তারের পরামর্শে ফের RT-PCR টেস্টে পজেটিভ আসে তাঁর। 

এখন প্রশ্ন উঠছে, করোনা রূপ বদলেছে, তাই কি কোভিশিল্ডের তৈরি অ্যান্টিবডিকে সহজে কাবু করে দিতে পারল?  নিশ্চিত উত্তর এখনও জানা নেই। তবে এই ঘটনায় কপালে চিন্তার ভাংজ পড়েছে স্বাস্থ্য মহলের। 
দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ফের এক কোটি পেরলো। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমিত ৮৯,১২৯ জন এবং মৃত ৭১৪ জন। এখন মোট সংক্রমিতের সংখ্যা এক কোটি, ২৩ লক্ষ, ৯২ হাজার ২৬০ জন।   
রাজ্যেও বেড়ে চলেছে কোভিড সংক্রমণ। রোজই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। শনিবার রাতে রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন বলছে,গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৭৩৬ জন। শুধুমাত্র কলকাতাতেই আক্রান্ত ৫২৮।   
  
পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ছয় দশমিক ছয় পাঁচ শতাংশে। গত চব্বিশ ঘণ্টায় রাজ্যে পাঁচজন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। ভোটের বাংলায় হু হু করে সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন চিকিত্‍সকরা। মাস্ক পরা, স্যানিটাইজারের ব্যবহার ও দূরত্ব বজায় রাখতে বার বার সতর্ক করা হচ্ছে।    

Back to top button