International

Van Gogh Discovery: পাওয়া গেল বহু দিন ধরে নিঁখোজ থাকা ভ্যান গঘের চিত্রকর্ম!

: ছবিটির নাম ‘ওর্ন আউট’। শিল্পী ভিনসেন্ট ভ্যান গঘ। তবে এত দিন ছবিটি প্রদর্শিত করা যায়নি। চিত্রকর্মটি অবশেষে দর্শনার্থীদের সামনে নিয়ে আসছে ভ্যান গঘ মিউজিয়ম।
‘ওর্ন আউট’ নামের এ চিত্রকর্ম ঠিক ভ্যান গঘের কিনা, তা নিশ্চিত হতে গবেষণাও হয়েছে। ভ্যান গঘ মিউজিয়ম গতকাল বৃহস্পতিবার বলেছে, এটি ১৮৮২ সালে আঁকা। চিত্রকর্মটিতে দেখা যায়, একজন ক্লান্ত বিধ্বস্ত মানুষ কাঠের চেয়ারে বসে আছেন। ওয়েস্ট কোট পরা ওই ব্যক্তি মাথায় হাত দিয়ে বসে। এই ভদ্রলোক হেগের এক চ্যারিটি হোমে থাকতেন। হোমটির নাম– Dutch Reformed Almshouse for Men and Women। পেনসিলে আঁকা ছবিটিতে স্বাক্ষরও আছে ভ্যান গঘের। স্বাক্ষরে তিনি লিখেছেন, ‘ভিনসেন্ট’।

আরও পড়ুন:  Camel Sculptures: সৌদির পাথুরে উটের বয়স ৮ হাজার বছর!
১০০ বছরের বেশি সময় ধরে এক ডাচ পরিবারের ব্যক্তিগত সংগ্রহশালায় ছিল ভ্যান গঘের এই চিত্রকর্মটি। এই প্রথম সেটি প্রদর্শিত হচ্ছে নেদারল্যান্ডসের আমস্টারডামে ভ্যান গঘ মিউজিয়মে।

তবে ভ্যান গঘের এ চিত্রকর্ম সব সময় জাদুঘরে থাকবে না। আগামী ২ জানুয়ারি পর্যন্ত এটি প্রদর্শিত হবে। এরপর সেটি চলে যাবে চিত্রকর্মটির মালিকের কাছে। ভ্যান গঘ জাদুঘরের অন্যতম প্রবীণ গবেষক তিও মিদেনড্রপ বলেন, এ কাজটি এর আগে কখনো কোথাও দেখা যায়নি। এই প্রথম এটি জনসমক্ষে আনা হয়েছে। এখন এর দাম নিয়েও আলোচনা শুরু হয়েছে। তবে এর দাম নির্ধারণ করা কঠিন, সেই ইঙ্গিত দিয়েছেন তিও মিদেনড্রপ। 
জানা যাচ্ছে, ছবিটি ভ্যান গঘ যখন এঁকেছেন, তখন তাঁর বয়স ছিল ২৯ বছর। তখন তিনি হেগ শহরে থাকতেন। বিশেষজ্ঞরা বলছেন, ভ্যান গঘের কাজের ধরন বুঝতে এ চিত্রকর্ম সাহায্য করবে।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Covid Vaccine: ৫ থেকে ১১ বছর বয়সীদের দেওয়া যাবে টিকা, জানাল Pfizer এবং BioNTech

Back to top button