Technology

WhatsApp ইমেজ ফিল্টারে গুরুতর সমস্যা! আপনার অজান্তেই তথ্য ফাঁস?

হোয়াটসঅ্যাপে এবার ইমেজ ফিল্টারে ধরা পড়ল একগুচ্ছ সমস্যা। যা আদতে অনেক সমস্যায় ফেলতে পারে ইউজারদের। সম্প্রতি হোয়াটসঅ্যাপের ইমেজ ফিল্টারে ফাংশনে এমনই কিছু সমস্যা ছিল যেখান থেকে আপনার অজান্তেই তথ্য চলে যাচ্ছিল হ্যাকারদের হাতে। এই সমস্যা প্রথম জানতে পারে  Check Point Research (CPR)। যদিও বিশ্বের জনপ্রিয় এই অ্যাপ সংস্থা তড়িঘড়ি সেই সমস্যা মিটিয়ে দেয়।
বৃহস্পতিবারই সিপিআর বলেছে যে এটি হোয়াটসঅ্যাপের ইমেজ ফিল্টার ফাংশনে একটি সুরক্ষা ঘাটতি চিহ্নিত করেছে। যার মাধ্যমে সাইবার আক্রমণকারীরা ইউজারদের অনেক সংবেদনশীল তথ্য পড়তে পারবে। যদিও মেসেজিং প্ল্যাটফর্ম সেটিকে ঠিক করে দিয়েছে বলেই জানান হয়েছে।

হোয়াটসঅ্যাপের ইমেজ ফিল্টারে বেশ কিছু সমস্যা ছিল। সিপিআর তা বিশ্লেষণ করে দেখে যে সেই সব ফাঁকফোকর দিয়ে অনায়াসেই হ্যাকাররা ঢুকে পড়তে পারে আপনার ফোনে। অনেক ইউজারদের ক্ষেত্রে দেখা গিয়েছে যে জিআইএফ ফাইলের বিভিন্ন ফিল্টারের মধ্যে সেই সমস্যা ছিল। এর জেরে অনেকের হোয়াটসঅ্যাপ ক্র্যাশও করেছে।
আরও পড়ুন, VPN : ভারতে ভিপিএন বন্ধ করতে চাইছে স্বরাষ্ট্রমন্ত্রক! কিন্তু কেন?

সিপিআর-এর তরফে বলা হয় হোয়াটসঅ্যাপ হ্যাকারদের জন্য একটি আকর্ষণীয় লক্ষ্য। কারণ এখানে ২০ কোটিরও বেশি ইউজার্স রয়েছে। সিপিআরের তরফে সুরক্ষা ঘাটতির দিকটি উল্লেখ করে তা হোয়াটসঅ্যাপকে জানান হয়। সম্মিলিত প্রচেষ্টায় সেই সমস্যা মেটানো গিয়েছে বলেই খবর।
 হোয়াটসঅ্যাপের মুখপাত্র জানায় কোম্পানি নিয়মিতভাবে এই সুরক্ষা রিসার্চের সঙ্গে যোগাযোগ রাখে। তিনি বলেন, “চেক পয়েন্ট আমাদের অ্যাপের প্রতিটি কোণে তদন্ত করে। আমরা তাঁদের কাজকে কুর্নিশ জানাই। এন্ড-টু-এন্ড এনক্রিপশন হোয়াটসঅ্যাপের লক্ষ্য।”
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Back to top button