Life Style

World Population Day:জনসমুদ্রে নেমেছে জোয়ার; জনসংখ্যায় দেখা হচ্ছে কোভিড-প্রভাব

: প্রতি বছর আজকের দিনে ১১ জুলাই World Population Day পালিত হয়। 
এ দিনটির আসল উদ্দেশ্য, এই যে দ্রুত হারে বিশ্বের মোট  জনসংখ্যা বেড়ে যাচ্ছে (rising population) তার তার বিপদের দিকে সকলের নজর টানা।  প্রসঙ্গত, এই মুহূর্তে বিশ্বে চিনের (China) পরে ভারতই (India) দ্বিতীয় জনবহুল দেশ।

United Nations একটি population fund (UNFPA) গঠন করেছে। এবং জনবিভাজনের একটি রূপরেখাও জনসংখ্যা নিয়ন্ত্রণের দিকে নজর রেখে তৈরি করেছে। 
আরও পড়ুন:  শহরে বাড়ছে ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ, দারচিনিতেই থাকবেন সুস্থ, পরামর্শ বিশেষজ্ঞদের

United Nations-এর নির্দেশে ১৯৮৯ সালে এই World Population Day প্রথম পালিত হয়। তবে এর আগে ১৯৮৭ সালে পালিত হয়েছিল Five Billion Day। সেই উদযাপনই বিশ্ব জনসংখ্যা দিবস  পালনের পিছনে উদ্দীপনা জুগিয়েছিল। তবে ১৯৯০ সালেই দিনটির প্রথম বিশ্বব্যাপী উদযাপন হয়। জনসংখ্যা এবং তার বৃদ্ধির সঙ্গে বিশ্ব পরিবেশের কী যোগাযোগ আছে সেটাও এদিন খেয়াল করা হয়। 
দিনটি পালনের তাত্‍পর্যও লুকিয়ে এখানেই। জনবাহুল্য (overpopulation) কী ভাবে আমাদের ইকোসিস্টেমের  (ecosystem) ক্ষতি করে এবং মানবজাতির অগ্রগতির পথে বাধা সৃষ্টি করে তা এদিন বিশেষ করে পর্যালোচনা করা হয়। 
প্রত্যেক বছরই এ দিনটির একটি মূল ভাবনা থাকে। যাকে ‘থিম’ বলা হয়। এ বছর এদিনটির থিম হল– ‘the impact of the Covid-19 pandemic on fertility’। ঠিকই, কোভিড (Covid-19 pandemic) সারা বিশ্বের মানব সমাজের যৌনস্বাস্থ্যে যে প্রভাব এবারে ফেলেছে সেটা  বিশ্লেষণ করে দেখা এখন সব চেয়ে জরুরি।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: আপনি বেঁটে হবেন নাকি লম্বা–জিন নয়, তা বলে দিয়েছে জলবায়ু!

Back to top button